আফগানিস্তানে সিরিজ বোমা হামলায় নিহত ৩১ জন

লেখক:
প্রকাশ: ৯ মাস আগে

বুধবার আফগানিস্তানের একটি শিয়া মুসলিম মসজিদে বোমা বিস্ফোরণে কমপক্ষে ৩১ জন নিহত হয়েছে, আহত হয়েছে ৫২ জন। সন্ত্রাসী গোষ্ঠী ইসলামিক স্টেটের আফগান সহযোগী ইসলামিক স্টেট খোরাসান প্রভিন্স বা আইএস-খোরাসান (আইএসকেপি) হামলার দায় স্বীকার করেছে।

সন্ত্রাসী প্রচারণা লিপিবদ্ধকারী এসআইটিই গোষ্ঠী এ সংবাদ জানায়। নিকটবর্তী কুন্দুজ প্রদেশের কর্তৃপক্ষও তাদের প্রাদেশিক রাজধানী কুন্দুজে একটি বোমা বিস্ফোরণের খবর দিয়েছে কিন্তু তাৎক্ষণিকভাবে বিস্তারিত জানায়নি। বৃহস্পতিবার আফগানিস্তানের রাজধানী কাবুলের পশ্চিমাঞ্চলে একটি শিয়া পাড়ায় রাস্তার পাশে পৃথক এক বোমা হামলায় ২ শিশু আহত হয়েছে বলে জানিয়েছেন নগর পুলিশের মুখপাত্র খালিদ জাদরান।

পূর্ব নানগারহার প্রদেশের একটি অশান্ত জেলা খোগিয়ানিতে রাতভর বোমা বিস্ফোরণে অন্তত ৪ জন তালিবান নিরাপত্তা কর্মী নিহত হয়েছে। তাৎক্ষণিকভাবে কেউ কুন্দুজ, পশ্চিম কাবুল এবং নানগারহার প্রদেশে বোমা হামলার দায় স্বীকার করেনি। আইএসকেপি সংখ্যালঘু শিয়া ও তালিবানের বিরুদ্ধে হামলা বৃদ্ধি করেছে। কট্টরপন্থী বিদ্রোহী গোষ্ঠীর বিরুদ্ধে ২০ বছর যুদ্ধে জড়িত থাকার পর যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন আন্তর্জাতিক সেনা প্রত্যাহারের কয়েকদিন আগে ইসলামপন্থী তালিবান গত আগস্টে আফগানিস্তানে ক্ষমতায় ফিরে আসে।

তালিবান আইএসকেপির হামলার নিন্দা জানিয়েছে এবং আফগানিস্তানে আইএসকেপি ও অন্যান্য সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে লড়াই করার প্রতিশ্রুতি বারংবার ব্যক্ত করেছে। কিন্তু সন্ত্রাস সম্পর্কিত সাম্প্রতিক ঘটনাগুলোর পর তালিবানের দাবি নিয়ে প্রশ্ন উঠেছে এবং আফগানিস্তানে সন্ত্রাসী হুমকির পুনরুত্থান নিয়ে বিশ্ব সম্প্রদায়ের পাশাপাশি প্রতিবেশী দেশগুলোকে চিন্তিত করে তুলেছে।